বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য – জাতিসংঘের জনক কে

আপনি হয়তো জানেন না যে এখনো বাংলাদেশ জাতিসংঘের কোন তম সদস্য কিংবা জাতিসংঘের জনক কে। আজকে আমি এই পোষ্টের বাংলাদেশ এবং জাতিসংঘ নিয়ে বিস্তারিত আলোচনা করব।আপনি যদি জানতে চান বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য তাহলে অবশ্যই এই লেখাটি মনোযোগ দিয়ে ।

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন কাজের ক্ষেত্রে জাতিসংঘের বিভিন্ন সংস্থার যেমন বিশ্ব খাদ্য কর্মসূচি, ইউনিসেফ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ব্যাপক ভূমিকা পালন করে থাকে। তাহলে চলুন এবার আমরা জেনে নেই বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য? জাতিসংঘের জনক কে?

পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য – জাতিসংঘের জনক কে

  • ভূমিকা
  • জাতিসংঘের জনক কে
  • জাতিসংঘ কে পরিচালনা করেন
  • জাতিসংঘের কার্যকরী পরিষদ কোনটি
  • বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সভাপতিত্ব করে
  • বাংলাদেশ কত সালে জাতিসংঘের সদস্য হয়
  • জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি তালিকা
  • জাতিসংঘের সর্বশেষ সদস্য
  • জাতিসংঘের সদস্য দেশ কয়টি
  • বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য নিয়ে শেষ কথা

ভূমিকাঃ বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য – জাতিসংঘের জনক কে

প্রতি বছরের ২৪ অক্টোবর জাতিসংঘ দিবস পালিত হয়ে থাকে। জাতিসংঘ হল বিশ্বের বা পৃথিবীর স্বাধীন দেশগুলোর সর্বোচ্চ আন্তর্জাতিক সংগঠন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে অর্থাৎ ১৯৭১ সাল এর পর থেকে বাংলাদেশ জাতিসংঘের সদস্য পদ প্রাপ্তির জন্য অক্লান্ত প্রচেষ্টা চালায় এবং জাতিসংঘের সদস্যতা লাভ করেন। আমেরিকার নিউ ইয়র্ক শহরে জাতিসংঘের সদর দপ্তর রয়েছে এবং এখানে বাংলাদেশের স্থায়ী মিশনের  প্রতিনিধিত্ব করে।

বাংলাদেশের জাতিসংঘের যোগদানের পর থেকে বাংলাদেশ জাতিসংঘের সকল নীতিমালা মেনে কার্যক্রম পরিচালনা করেন। জাতিসংঘের বাংলাদেশের ভূমিকা অপরিসী। বাংলাদেশ দুইবার জাতিসংঘের স্থায়ী সদস্যপদ লাভ করেন। বাংলাদেশের জাতিসংঘের ভূমিকা বলেছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে দশটি রুপ বেশি জাতিসংঘের সংস্থা বাংলাদেশের বিভিন্ন কর্মসূচি ও জনগণের উন্নয়ন অগ্রগতির জন্য একত্রিত হয়ে কাজ করে যাচ্ছে।

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে তার মধ্যে অন্যতম হলো দরিদ্র বিলোপ, ক্ষুধা মুক্তি, গুণগত শিক্ষা, জেন্ডার সমতা, নিরাপদ পানি এবং পয়েন্ট নিষ্কাশন, শিল্প উদ্ভাবন ও অবকাঠামো, অসমতার হ্রাস, টেকসই নগর ও জনপদ, পরিমিত ভোগ ও উৎপাদন, ক্ষুধা মুক্তি, জলবায়ু কার্যক্রম, শান্তি ন্যায় বিচার ও কার্যকর প্রতিষ্ঠান, স্থলজীবন, জলজ জীবন, ইত্যাদি সকল বিষয় নিয়ে জাতিসংঘ বাংলাদেশের ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে। তাহলে চলুন এবারে আমরা বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য এবং জাতিসংঘের জনক কে জেনে নিন।

জাতিসংঘের জনক কে

আমরা জানি যে জাতিসংঘ গঠনের প্রধান উদ্যোক্তা ছিলেন মার্কিন প্রেসিডেন্ট এফ ডি রুজবেল্ট। তবে গুগলে অনেকেই প্রশ্ন করে থাকেন জাতিসংঘের জনক কে? তাদের সঠিক প্রশ্নের উত্তর হচ্ছে জাতিসংঘের জনক বলা হয় উড্রো উইলসনকে। উড্রো উইলসন মার্কিন যুক্তরাষ্ট্রের আঠাশ তম রাষ্ট্রপতি ছিলেন। নিউ জার্সির ৩৪ তম গভর্নর ছিলেন উড্রো উইলসন। উড্রো উইলসন ১৮৮৬ সালের ২৮ ডিসেম্বর আমেরিকার ভার্জিনিয়া শহরে তিনি জন্মগ্রহণ করেন। আমরা এখন জেনে গেলাম জাতিসংঘের জনক কে।

জাতিসংঘ কে পরিচালনা করেন

জাতিসংঘের সাথে বিভিন্ন সংস্থার সংযুক্ত রয়েছে যেমন ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো  ইত্যাদি সংস্থা নিয়ে জাতিসংঘের কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। তবে জাতিসংঘকে পরিচালনা করেন জাতিসংঘের প্রধান নির্বাহী যিনি জাতিসংঘের মহাসচিব। বর্তমানে ২০১৭ সালের পর থেকে জাতিসংঘের মহাসচিব হয়ে আছেন পর্তুগালের নাগরিক আন্তোনিও ম্যানুয়েল দে অলিভেরা গুতেরেস। আর এই পর্তুগালের নাগরিক আন্তোনিও ম্যানুয়েল দে অলিভেরা গুতেরেস জাতিসংঘের পরিচালনা করেন। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন। এছাড়াও এবারে আমরা আরো জানবো বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য।

জাতিসংঘের কার্যকরী পরিষদ কোনটি

জাতিসংঘের বিভিন্ন পরিষদ রয়েছে তার মধ্যে জাতিসংঘের কার্যকরী পরিষদ কোনটি অনেকে জানতে চেয়ে থাকেন। আসলে জাতিসংঘের প্রধান ছয়টি কার্যক্রমের মধ্যে নিরাপত্তা পরিষদ একটি। আর এই নিরাপত্তা পরিষদকে জাতিসংঘের কার্যকরী পরিষদ বলা হয়। অনেকেই এই নিরাপত্তা পরিষদ কে জাতিসংঘের কার্যকারী সভা হিসেবে বলে থাকেন। নিরাপত্তা পরিষদ বা নিরাপত্তা সবার কাজ হল আন্তর্জাতিক অঙ্গনে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা।

আরো পড়ুনঃ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার নিয়ম সহ বিস্তারিত তথ্য জানুন

জাতিসংঘের কার্যক্রম বিস্তার সারা পৃথিবী জুড়ে তাই জাতিসংঘের সদস্যভূক্ত সকল দেশের নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করার লক্ষে জাতিসংঘ এই নিরাপত্তা পরিষদের মাধ্যমে বিশেষ কার্যক্রম পরিচালনা করে থাকেন এবং সে সকল দেশগুলোকে শান্তি বজায় রাখেন এবং নিরাপত্তা নিশ্চিত করেন। জাতিসংঘের পাঁচটি দেশের সদস্যদের বিশেষ ক্ষমতা রয়েছে তার মধ্যে হল যুক্তরাষ্ট্র, যুক্ত রাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীন দেশের সদস্য।

বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সভাপতিত্ব করে

আমরা জানি যে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রথম বাংলাদেশী সভাপতি ছিলেন হুমায়ুন রশিদ চৌধুরী এবং তিনি 1986 সালে জাতিসংঘের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। অনেকেই গুগলে জানতে চেয়ে থাকেন বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনের সভাপতি করে। কিন্তু তারা জানেন না যে বাংলাদেশ জাতিসংঘের বর্তমান অধিবেশনের সভাপতি করে থাকেন।

 আপনি যদি না জেনে থাকেন তাহলে এবারে জেনে নিন বাংলাদেশ জাতিসংঘের সাধারণ পরিষদের ৪১তম অধিবেশনে সভাপতিত্ব করেন। তবে ড. কামাল হোসেন বাংলাদেশের সংবিধান রচনা কমিটির প্রধান দায়িত্ব পালন করে করতেন। ড. কামাল হোসেন হলেন বাংলাদেশের সংবিধান রচিয়তা।

বাংলাদেশ কত সালে জাতিসংঘের সদস্য হয়

আমরা জানি যে নিরাপত্তা পরিষদে বাংলাদেশ এ পর্যন্ত দুইবার জাতিসংঘের সদস্য পদ লাভ করেছেন। প্রথমত ১৯৭৯ সালে বাংলাদেশ প্রথম জাতিসংঘের সদস্যতা লাভ করেন যা ৮০ সাল মেয়াদ পর্যন্ত ছিল। দ্বিতীয় বার ২০০০ সালে বাংলাদেশ দ্বিতীয়বারের মতো জাতিসংঘের সদস্যতা লাভ করেন যা ২০০১ সাল মেয়াদ পর্যন্ত ছিল। তবে অনেকে জানতে চেয়ে থাকেন যে বাংলাদেশ কত সালে জাতিসংঘের সদস্য হয় এবং কে হয়। আপনি এই লেখাটি মনোযোগ দিয়ে পড়লে বাংলাদেশ কত সালে জাতিসংঘের সদস্য হয় সেটা জেনে যাবেন।

জাতিসংঘের সাথে বাংলাদেশের এক গভীর সম্পর্ক রয়েছে। ১৯৭৪ সালের ১৭ ই সেপ্টেম্বর বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের যোগদান করেছিলেন এবং জাতিসংঘের ১৩৬ তম সদস্য পদ লাভ করেছিলেন। জাতিসংঘের যোগদানের ৭ দিন পর 1974 সালের 25সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা ভাষায় ভাষণ দিয়েছিলেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি তালিকা

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির তালিকা এ পর্যন্ত ১৬ জনের নাম উঠে এসেছে এর মধ্যে দুইজন ছিলেন নারী প্রতিনিধি (১) কিসমত জাহান ও (২) রাবাব ফাতিমা। এবারে আমরা সেই ১৬ জনের নাম এবং সালসহ বিস্তারিত তুলে ধরবো।

আরো পড়ুনঃ কিডনি বিক্রি হাসপাতাল বাংলাদেশ

তাহলে আপনি জাতিসংঘে বাংলাদেশে স্থায়ী প্রতিনিধি তালিকা সম্পর্কে ভালো মত একটি ধারণা পেয়ে যাবেন এবং স্পষ্ট জেনে যাবেন তাদের নাম এবং কে কত সালে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি ছিলেন সেটিও তুলে ধরব। নিচের ছকটি ফলো করুন এবং সাল অনুযায়ী নাম গুলো দেখে নিন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি তালিকা

ক্রমিক নং শুরুর সাল থেকে শেষের সাল নাম
২০২২ থেকে বর্তমান মুহাম্মদ আবদুল মুহিত
২০১৯ থেকে ২০২২ রাবাব ফাতিমা
২০১৫ থেকে ২০১৯ মাসুদ বিন মোমেন
২০০৯ থেকে ২০১৫ আবুল কালাম আব্দুল মোমেন
২০০৭ থেকে ২০০৯ ইসমত জাহান
২০০১ থেকে ২০০৭ ইফতেখার আহমেদ চৌধুরী
১৯৯৬ থেকে ২০০১ আনোয়ারুল করিম চৌধুরী
১৯৯৪ থেকে ১৯৯৬ রিয়াজ রহমান
১৯৯১ থেকে ১৯৯৪ এম. হুমায়ুন কবির
১০ ১৯৯১ থেকে ১৯৯১ মোহাম্মদ মহসিন
১১ ১৯৯০ থেকে ১৯৯১ এএইচজি মহিউদ্দিন
১২ ১৯৮৮ থেকে ১৯৯০ এএইচএস আতাউল করিম
১৩ ১৯৮৬ থেকে ১৯৮৮ বিএ সিদ্দিকী
১৪ ১৯৮২ থেকে ১৯৮৬ খাজা ওয়াসিউদ্দিন
১৫ ১৯৭৬ থেকে ১৯৮২ খাজা এম. কায়সার
১৬ ১৯৭৪ থেকে ১৯৭৪ এসএ করিম

আপনি উপর উক্ত এ সকল তথ্যগুলো দেখলে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির তালিকা বা একেকটা সাল অনুযায়ী একেকজনের নাম জেনে নিতে পারবেন।

জাতিসংঘের সর্বশেষ সদস্য

অনেকে গুগলে জানতে চেয়ে থাকেন যে জাতিসংঘের সর্বশেষ সদস্য কারা। জাতিসংঘের সর্বশেষ ২০১৬ সালের তথ্য অনুযায়ী জাতিসংঘের সর্বশেষ সদস্য সংখ্যা হয়ে দাঁড়িয়েছে ১৯৩। আর এই ৬১৩৩ নম্বরে জাতিসংঘের সর্বশেষ সদস্য হয়েছেন দক্ষিণ সুদান। দক্ষিণ সুদান ১৪ জুলাই ২০১১ সালে জাতিসংঘের ১৯৩ তম সদস্য পদে যোগদান করেন। তাই দক্ষিণ সুদানি হলে জাতিসংঘের সর্বশেষ সদস্য। আমরা জানি যে এই ১৯৩ টি দেশ একে একে ধীরে ধীরে জাতিসংঘের সদস্যতা লাভ করেছে।

জাতিসংঘের সদস্য দেশ কয়টি

আমরা উপরোক্ত লেখাটি থেকে জেনে গেছি যে বর্তমানে জাতিসংঘের ১৯৩ টি সদস্য পদ রয়েছে। এবং সর্বশেষ সদস্য পদটি হলো দক্ষিণ সুদান অংশগ্রহণ করেছে। আমি এইবারে জাতিসংঘের সদস্য সেই ১৯৩ টি দেশের একটি তালিকা নিচে দিয়ে দেব। আপনি এই সম্পূর্ণ তালিকাটি পড়লে কোন দেশ কত সালে জাতিসংঘের সদস্যতা লাভ করেছে সেই বিষয়ে জানতে পারবেন। এবং কোন কোন দেশ এখন পর্যন্ত জাতির সঙ্গে যুক্ত রয়েছেন এবং কোন কোন দেশ এখনো যুক্ত হননি সে সম্পর্কেও আপনি জানতে পারবেন। নিচের ছকটি ফলো করুন এবং জাতিসংঘের সদস্য পদ পাওয়া ১৯ গুলো দেখে নিন।

জাতিসংঘের সদস্য দেশ কয়টি দেখে নিন

জাতিসংঘের সদস্য দেশ কয়টি  ছবি
জাতিসংঘের-সদস্য-দেশ-কয়টি ছবি 2
জাতিসংঘের সদস্য দেশ কয়টি  ছবি
জাতিসংঘের-সদস্য-দেশ-কয়টি ছবি 3
জাতিসংঘের-সদস্য-দেশ-কয়টি 4
জাতিসংঘের সদস্য দেশ কয়টি  ছবি
জাতিসংঘের-সদস্য-দেশ-কয়টি

বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য নিয়ে শেষ কথা

বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য এবং জাতিসংঘের জনক কে আমরা এই বিষয়ে বিস্তারিত তথ্য জেনে গেলাম এই লেখাটি থেকে। এছাড়াও জানলাম যে জাতিসংঘ একটি মানবাধিকার সংস্থা। যা বর্তমানে ১৯৩ টি দেশের নিরাপত্তা নিশ্চিত করে থাকে এবং মানুষদের অধিকার প্রতিষ্ঠিত করার লক্ষ্যে কাজ করে।

আরো পড়ুনঃ বাংলাদেশ সুপ্রীম কোর্ট যে তথ্য গুলো আপনার জানা দরকার

জাতিসংঘের মেন অবস্থান হচ্ছেন আমেরিকার নিউইয়র্ক শহরে জাতিসংঘ ১৯৫২ সাল থেকে তার কার্যক্রম পরিচালনা করে আসছেন এই নিউওয়ারকে অবস্থিত তাদের এই প্রতিষ্ঠান মাধ্যমে। আমার এই না খাটে পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই এই লেখাটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবে।

Assalamu Alaikum! Hello world, I am Md. Hafijul Islam (mhihafijul). I am a Bangladeshi SEO expert. And I have been writing high quality Bengali content for a long time. I can write very nice SEO friendly articles. Along with that we do onpage seo, offpage seo and technical seo in proper guidelines. For which every article I write ranks on Google's fast page.

Sharing Is Caring:

Leave a Comment

error: Content is protected !!