ফি আমানিল্লাহ অর্থ কি? কখন বলতে হয় । আরবি, বাংলা অর্থ জানুন

5/5 - (1 vote)

ফি আমানিল্লাহ অর্থ হল আপনাকে আল্লাহর নিরাপত্তাই দিয়ে দিলাম তিনি যেন আপনাকে নিরাপদে রাখেন। অর্থাৎ কোন মানুষের জন্য অনির্দিষ্টকালের জন্য দোয়া করতে হলে এ ফি আমানিল্লাহ বলতে হয়। তাহলে চলুন এখন আমরা এর একে একে আরো বিস্তারিত তথ্য গুলো জানব। প্রিয় পাঠক বিন্দু আপনারা অনেকে জানতে চান যে ফি আমানিল্লাহ অর্থ কি?

এটি কখন বলতে হয়? এছাড়াও আজকে জানতে পারবেন আরবি বাংলা অর্থসহ ফি আমানিল্লাহ পূর্ণাঙ্গ তথ্যাদি। তাই অবশ্যই লেখাটি মনোযোগ দিয়ে একবার পড়ে নিন তাহলে আপনি আজকে থেকে ফি আমানিল্লাহ অর্থ সহ বাংলার আরবি মানেও জেনে যাবেন।

সূচিপত্রঃ ফি আমানিল্লাহ অর্থ কি? কখন বলতে হয় । আরবি, বাংলা অর্থ জানুন

  • ফি আমানিল্লাহ অর্থ কি
  • ফি আমানিল্লাহ কখন বলতে হয়
  • ফি আমানিল্লাহ বলা যাবে কি
  • ফি আমানিল্লাহ english
  • ফি আমানিল্লাহ আরবি
  • ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ কি
  • ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয়

ফি আমানিল্লাহ অর্থ কি

ফি আমানিল্লাহ অর্থ কি? ফি আমানিল্লাহ অর্থ হল আপনাকে আল্লাহর নিরাপত্তায় দিয়ে দিলাম, তিনি যেন আপনাকে নিরাপদে রাখেন। অর্থ্যাৎ, কেউ যদি অনির্দিষ্টকালের জন্য দোয়া চাই তাহলে তাকে ফি আমানিল্লাহ বলতে পারেন।

আবার কেউ যদি কোথায় ভ্রমণ করার উদ্দেশ্যে যাত্রা শুরু করে তাহলে তাকে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন এতে করে তার ভ্রমণ আরো নিরাপদ হবে। তাহলে আশা করি আপনি এখন ফি আমানিল্লাহ অর্থ জানতে পেরেছেন।

ফি আমানিল্লাহ কখন বলতে হয়

ফি আমানিল্লাহ কখন বলতে হয়? ফি আমানিল্লাহ বলার সঠিক নিয়ম হলো কারো জন্য অনির্দিষ্টকালের জন্য দোয়া করার ক্ষেত্রে বলতে হয় এবং কেউ যদি দূরে কোথাও ভ্রমণের উদ্দেশ্যে যাত্রা শুরু করে তাহলে তার তাকে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে হয়।

আরো পড়ুনঃ এশার নামাজ কয় রাকাত জেন নিন সঠিক তথ্য

কেননা ফি আমানিল্লাহ অর্থ হচ্ছে আল্লাহ আপনার মঙ্গল করুক বা আল্লাহ আপনার নিরাপত্তা বজায় রাখুক এবং আপনাকে নিরাপদে আপনার যাত্রা কে সফল করুক। এছাড়া আরো কখন কখন ফি আমানিল্লাহ বলতে হয় সেগুলো এখন নিচে দেখে নিনঃ

  • অসুস্থতার দোয়ার ক্ষেত্রেও এটা ব্যবহার করা হয়।
  • কাউকে বিদায় দেওয়ার ক্ষেত্রেও এটি ব্যবহার হয়।
  • স্বাভাবিক দোয়ার উদ্দেশ্যে ব্যবহার করা হয়
  • বিপদ আপদের দোয়ার ক্ষেত্রেও এটা ব্যবহার করা হয়।
  • কেউ যদি ভ্রমণ করে বা সফর করে রাস্তায় তার নিরাপত্তার জন্য এটা বলা হয়।

ফি আমানিল্লাহ বলা যাবে কি

ফি আমানিল্লাহ বলা যাবে কি? অবশ্যই ফি আমানিল্লাহ বলা যাবে কেননা ফি আমানিল্লাহ বলার গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। কেননা মানুষ মানুষের জন্য যদি দোয়া চায় তাহলে নির্দ্বিধায় ফি আমানিল্লাহ বলে দোয়া করা জায়েজ আছে এবং এটি খুবই ভালো একটি দোয়া।

আপনি দূরে কোথাও যাত্রা উদ্দেশ্য করেছেন এখন আপনার আশেপাশের মানুষজনরা আপনাকে অনেকেই হয়তো অনেক কিছু দিবে। উপদেশ দিবে অনেকে কিন্তু কেউ যদি আপনার জন্য ফি আমানিল্লাহ বলে দোয়া করে তাহলে এই দোয়াটি হবে আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ আপনার ভ্রমণের জন্য।

তাই অবশ্যই ফি আমানিল্লাহ বলা যাবে এবং এর গুরুত্ব কতটা আপনি তখনই বুঝবেন যখন এর বাস্তবমুখী মুখোমুখি হবেন। আমরা জানি যে এখনকার দুনিয়া স্বার্থ ছাড়া মানুষ নাই কিন্তু আপনি স্বার্থ ছাড়াও আরো একটি জিনিস দিতে পারবেনা সেটি হচ্ছে দোয়া আর মানুষদের জন্য স্বার্থহীন ফ্রিতে খুব ভালো মানের একটি দোয়া হচ্ছে ফি আমানিল্লাহ। আশা করি আপনি এখন বুঝতে পেরেছেন যে ফি আমানিল্লাহ বলা যাবে কি না।

ফি আমানিল্লাহ english

অনেকে জানতে চান ফি আমানিল্লাহ english? ফি আমানিল্লাহ english হলোঃ

“Fi amanillah” is an Arabic phrase that translates to “In the protection of Allah” or “In the name of Allah.”Other Arabic phrases that have equivalent phrases in English but with different words and meanings include:

  • “Bismillah” which translates to “In the name of Allah.”
  • “Insha’Allah” which translates to “Allah willing.”
  • “Subhanallah” which translates to “Glory be to Allah.”
  • “Astaghfirullah” which translates to “I seek forgiveness from Alla
  • “Alhamdulillah” which translates to “Praise be to Allah.”

ফি আমানিল্লাহ আরবি

আমরা জানি যে ফি আমানিল্লাহ আরবি একটি শব্দ। তবে এটি আমরা বাংলাতেই বেশি ভাগ বলে থাকি। আর সেজন্যই আমি এখন আপনাকে ফি আমানিল্লাহ আরবি কি সেটি জানিয়ে দেব। ফি আমানিল্লাহ আরবি হলঃ ‘ফি আমানিল্লাহ’ {আরবি: في أمان الله}। ফি আমানিল্লাহ এর পাশাপাশি জাযাকাল্লাহ্ বলা যায়। জাযাকাল্লাহ্  (আরবি: جَزَاكَ ٱللَّٰهُ) অথবা জাযাকাল্লাহু খায়রান (আরবি: جَزَاكَ ٱللَّٰهُ خَيْرًا) একটি তাৎপর্যপূর্ণ ইসলামি বাক্য; যার অনেকগুলো অর্থ রয়েছে। তবে এই বাক্যের প্রধান/মূল অর্থ হলোঃ- “আল্লাহ্ আপনাকে উত্তম পুরস্কার/প্রতিদান দিন।

ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ কি

আমরা এতক্ষণে উপরে জেনে গেছি ফি আমানিল্লাহ আরবি অর্থ  ‘ফি আমানিল্লাহ’ {في أمان الله}। এখন আমরা ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ কি সেটি জেনে নেব। ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ হল আল্লাহ নিরাপত্তা দিন বা আল্লাহর নিরাপত্তায় শাব্দিকভাবে এটা কোন সমস্যা নেই বরং অবশ্যই আমরা সর্বক্ষেত্রে মহান আল্লাহর কাছে নিরাপত্তা কামনা করি।

আরো পড়ুনঃ হযরত মুহাম্মদ সাঃ এর ১৩ জন স্ত্রীদের নাম ও বয়স

আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন যে ফি আমানিল্লাহ এর বাংলা অর্থই হচ্ছে একজন মানুষ আরেকজন মানুষের উপর আল্লাহর নিরাপত্তার জন্য দোয়া করতে পারে এবং সন্তুষ্টি লাভের জন্য এই দোয়াটা পাঠ করতে পারে এবং আল্লাহ যাতে তাকে সফলতা দেয় সেজন্য এই দোয়াটি করতে পারে। এবং আল্লাহ যাতে তার ভ্রমণের পথ কোন ধরনের বাধা বিঘ্নতা না ঘটায় সেই কারণেই এই দোয়া করতে পারে।

ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয়

ফি আমানিল্লাহ উত্তরে কি বলতে হয়? ঠিক ফি আমানিল্লাহ উত্তরে কিছুই বলতে হয় না তবে আপনি যদি কোন ব্যক্তির সাথে কথোপকথন শেষের পথে থাকেন তাহলে আল্লাহ হাফেজ বা সালাম দিয়ে কথা শেষ করতে পারেন। তবে ফি আমানিল্লাহ কোন জবাব হবে না বা উত্তর হবে না। ফি আমানিল্লাহ হচ্ছে একটি একক দোয়া।

তাই এই দোয়াটি করার পরে সালামের মত কেউ আপনাকে পরবর্তী আরেকটি জবাব দিতে পারবে না। ফি আমানিল্লাহ উত্তরে ফি আমানিল্লাহ বলতে পারবেন শুধু আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন। তাহলে আশা করি প্রিয় পাঠক বিন্দু আপনি এখন ফি আমানিল্লাহ এর খুঁটিনাটি সকল বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরে গেছেন।

আমার এই লেখাটি যদি অবশ্য আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না আর এই ধরনের লেখা পেতে অবশ্যই নোটিফিকেশন চালু করে রাখবেন।

Assalamu Alaikum! Hello world, I am Md. Hafijul Islam (mhihafijul). I am a Bangladeshi SEO expert. And I have been writing high quality Bengali content for a long time. I can write very nice SEO friendly articles. Along with that we do onpage seo, offpage seo and technical seo in proper guidelines. For which every article I write ranks on Google's fast page.

Sharing Is Caring:

Leave a Comment

error: Content is protected !!