একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ – আবেদনের সঠিক নিয়ম জেনে নিন

5/5 - (1 vote)

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত আবেদনের সঠিক নিয়ম জানুন এই লিখাটির মাধ্যমে। অনেকে হয়তো এখনো জানেন না যে ইতিমধ্যেই একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা-২০২৪ প্রকাশ করা হয়েছে। সেখানে স্পষ্ট করে বলা হয়েছে যে চলতি মে মাসের ২৬ তারিখ থেকে একাদশ শ্রেণির ভর্তি শুরু হবে এবং ভর্তি চলবে জুন মাসের ১১ তারিখ পর্যন্ত। আপনি যদি একাদশ শ্রেণীর নতুন একজন ভর্তি ইচ্ছুক ছাত্র হয়ে থাকেন।

তাহলে অবশ্যই এলাকাটি আপনার মনোযোগ দিয়ে পড়া উচিত। কারণ আজকে আমি এই লেখাটির মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তি আবেদনের এ টু জেড বিস্তারিত নিয়ম কানুন গুলো আপনাকে জানিয়ে দেবো। তাহলে চলুন এখন একাদশ শ্রেণীর ভর্তির বিজ্ঞপ্তি ২০২৪ সহ একাদশ শ্রেণিতে ভর্তির সকল নিয়ম-কানুন ও নীতিমালা গুলো জেনে নিন।

সূচীপত্রঃ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৪

  • একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪
  • একাদশ শ্রেণিতে ভর্তি নোটিশ
  • একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫
  • একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪
  • একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের শেষ তারিখ
  • একাদশ শ্রেণির ভর্তি আবেদন প্রক্রিয়া
  • একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৪ লিংক
  • একাদশ শ্রেণির ভর্তি বাতিল ফরম

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়ে গেছে আর সেখানে বলা হয়েছে যে চলতি মাসের ২৬ তারিখে একাদশ শ্রেণির ভর্তি শুরু হবে এবং শেষ হবে জুন মাসের ১১ তারিখ আরে তথ্যটি নিশ্চিত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইন আবেদন করতে পারবে।

অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা আবেদন ফি জমা দেওয়া সাপেক্ষে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০ টি কলেজ চয়েজ দিতে পারবেন। একজন শিক্ষার্থী যতগুলো কলেজ আবেদন করতে চয়েজ দিবে তার মধ্যে থেকে শুধুমাত্র একটি কলেজ তার মেধা এবং কোটা ও পছন্দ ক্রমের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

অর্থাৎ একজন স্টুডেন্ট শুধুমাত্র একটি কলেজে ভর্তি হতে পারবে। তাহলে আশা করি এখন আপনি একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরে গেছেন। আরো বিস্তারিত তথ্য জানতে এবং আবেদনের সঠিক নিয়ম কানুন জানতে সঙ্গে থাকুন।

একাদশ শ্রেণিতে ভর্তি নোটিশ

একাদশ শ্রেণিতে ভর্তি নোটিশ প্রকাশ করার পর তাতে বলা হয়েছে যে, ২৬ শে মে ২০২৪ থেকে ভর্তি শুরু হবে এবং চলবে ১১ জুন ২০২৪ পর্যন্ত। কলেজ ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদন করতে পারবে। অনলাইনে আবেদন করার জন্য ১৫০ টাকা চার্জ বা আবেদন ফি জমা দিতে হবে।

আরো পড়ুনঃ এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

একজন স্টুডেন্ট ৫টি কলেজ এবং সর্বোচ্চ ১০ টি কলেজ দিতে পারবে। এবং সমস্ত আবেদন প্রক্রিয়া হবে এক্সাইড ক্লাস অ্যাডমিশন গভ.বিডি ওয়েবসাইট এর মাধ্যমে। আমরা কিছুক্ষণ পরে জানব একাদশ শ্রেণিতে আবেদন করার সঠিক নিয়ম স্টেপ বাই স্টেপ।

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫ সম্পর্কিত আজকের এই লেখাটি থেকে আপনি সবকিছু তথ্যই বিস্তারিত ভাবে জানতে পারবেন। এতক্ষণ আপনারা কলেজ ভর্তির তারিখ এবং কলেজ ভর্তি হতে কত টাকা লাগবে এবং কয়টি কলেজ দিতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরে গেছেন।

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫ বলা হয়েছে ২৬শে মে ভর্তি শুরু হবে এবং শেষ হবে ১১ই জুন ২০২৪ ইং তারিখে। এবং প্রথম পর্যায়ে রেজাল্ট প্রকাশ করা হবে ২৩ শে জুন রাত ৮টায়। তাহলে চলুন এখন বিজ্ঞপ্তি সম্পর্কে আরো একদম বিস্তারিতভাবে জেনে নিন।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ আর নীতিমালা প্রকাশ করা হয়েছে এবং একাদশ শ্রেণীর ভর্তি আবেদন প্রক্রিয়া সম্পর্কে নির্দেশনা দেওয়া হয়েছে নোটিশের মাধ্যমে। তাহলে চলুন এখন আমি আপনাকে একাদশ শ্রেণীর ভর্তি ২০২৪ সম্পর্কে এখন স্টেপ বাই স্টেপ তথ্যগুলো বলে দেই।

একাদশ শ্রেণীর ভর্তি শুরু হবে চলতি মাসের ২৬ তারিখ রবিবার থেকে এবং শেষ হবে ১১ই জুন ২০২৪ ইং রোজ মঙ্গলবার। সেইসাথে আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে জুন মাসের ১২ তারিখ থেকে ১৩ তারিখের মধ্যে।

যাচাই-বাছাই শেষে শুধুমাত্র পুনঃনিরীক্ষণের ফলাফল পরবর্তীতে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হবে ১২ই জুন ও ১৩ই জুন বুধবার বৃহস্পতিবার মাত্র দুই দিন। এরপরে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার জন্য অনলাইন কার্যক্রম এবং একাদশ শ্রেণীর ভর্তির সকল ধরনের কার্যক্রম ১৪ই জুন থেকে ১৮ই জুন পর্যন্ত বন্ধ থাকবে।

আরো পড়ুনঃ  একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের সঠিক নিয়ম জেনে নিন

এরপরে প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হবে ২৩ জুন তারিখ রাত্রি ৮টায়। প্রথম পর্যায়ে ভর্তি শেষে যারা ভর্তি হতে পারবেন না কিংবা যারা প্রথম পর্যায়ে আবেদন করতে ভুলে গেছিলেন তারা দ্বিতীয় পর্যায়ে আবেদন করতে পারবেন জুন মাসের ৩০ তারিখ রবিবার থেকে শুরু হয়ে জুলাই মাসে ২তারিখ রাত্রি আটটা পর্যন্ত।

দ্বিতীয় পর্যায়ে যারা আবেদন করতে পারবেন না কিংবা যাদের কোন কলেজে সিলেক্ট হবে না তারা তৃতীয় পর্যায়ে আবেদন করতে পারবেন জুলাই মাসের ৯ তারিখ মঙ্গলবার থেকে ১০ জুলাই বুধবার পর্যন্ত। এবং এটি হবে আবেদনের শেষ ও চূড়ান্ত পর্যায়ে।

এরপরে প্রিয় শিক্ষার্থীবৃন্দ আপনাদের ফাইনাল ভর্তি শুরু হবে ১৫ জুলাই সোমবার থেকে ২৫শে জুলাই বৃহস্পতিবার পর্যন্ত। ভর্তির সমস্ত কার্যক্রম সঠিকভাবে শেষ হলে। ক্লাস শুরু হবে ৩০ শে জুলাই ২০২৪ মঙ্গলবার থেকে। তাহলে আশা করি আপনি আপনার সকল প্রশ্নের উত্তর এখন পেয়ে যাবেন। তাহলে চলুন এখন ভর্তির আবেদন প্রক্রিয়া গুলো জেনে নিন।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের শেষ তারিখ

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের শেষ তারিখ ১১ ই জুন ২০২৪ রোজ মঙ্গলবার রাত্রি দশটা পর্যন্ত চলবে একাদশ শ্রেণির ভর্তির আবেদন প্রক্রিয়া। তাই এখানে বলা যায় যে কলেজে ভর্তির আবেদনের শেষ তারিখ ২০২৪ ১১ই জুন। আপনি যত দ্রুত পারেন এর আগেই আবেদন করে ফেলুন না হলে নয় দশ তারিখ থেকেই সার্ভার আবার ডাউন হয়ে যেতে পারে।

একাদশ শ্রেণির ভর্তি আবেদন প্রক্রিয়া

একাদশ শ্রেণির ভর্তি আবেদন 2024 সম্পর্কে অনেকে জানতে চান এখন আমি একাদশ শ্রেণী ভর্তি আবেদন সম্পর্কে স্টেপ বাই স্টেপ তথ্য গুলো তুলে ধরব। একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য প্রথমে আপনাকে অবশ্যই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনি চাইলে নিচে থাকা নীল রঙের অংশটিতে ক্লিক করেও সরাসরি একাদশ শ্রেণি ভর্তির আবেদনে চলে যেতে পারবেন।

একাদশ শ্রেণির ভর্তি আবেদন করতে এখানে চাপ দিন

উপরোক্ত এই ওয়েবসাইটে গেলেই আপনি আবেদন করার প্রসেস পেয়ে যাবেন। তবে আপনাদের সুবিধার্থে বলে রাখি যে প্রতিদিন আবেদনের সাইটটি রক্ষণাবেক্ষণের জন্য রাত্রি দশটা থেকে রাত্রে বারোটা পর্যন্ত বন্ধ থাকে। তাই অবশ্যই আপনাকে দিনের বেলায় আবেদন করতে হবে।

আবেদন করার জন্য আপনার যা যা লাগবেঃ

  1. প্রথমত এসএসসি পাশের রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার।
  2. এসএসসি পাশের বছর বা সাল।
  3. একটি সচল এবং আপনার নামীয় ফোন নাম্বার।
  4. অভিভাবকের ভোটার আইডি কার্ডের নাম্বার (এটি অপশনাল)।
  5. ১৫০ টাকা কলেজ ফি।

উপরোক্ত তথ্যগুলো দিয়ে অনলাইনে আবেদন করার পর। অনলাইন থেকে একটি আবেদনের কপি পাওয়া যাবে সেই কপি A4 কাগজে প্রিন্ট দিয়ে আপনাকে কলেজে জমা দিতে হবে। আর অবশ্যই ১১ জুন রাত্রি ১২টার আগেই আবেদন করতে হবে তা নাহলে সার্ভার বন্ধ হয়ে যাবে।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৪ লিংক

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ২০২৪ লিংক হলোঃ https://xiclassadmission.gov.bd/ অথবা একাদশ শ্রেণির ভর্তি আবেদন করতে এখানে চাপ দিন। আপনারা অনেকেই গুগলে একাদশ শ্রেণির ভর্তির সঠিক লিংকটি জানার জন্যই উপরোক্ত কেউ আর লিখে সার্চ করে থাকেন। এখন আপনি খুব সহজেই উপরে লিংকটির মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তির আবেদন চলে যেতে পারবেন এবং আপনি নিজে নিজে আবেদন করতে পারবেন।

একাদশ শ্রেণির ভর্তি বাতিল ফরম

একাদশ শ্রেণির ভর্তি বাতিল ফরম লিখে অনেকে গুগলে সার্চ করে থাকেন। অর্থাৎ তারা একাদশ শ্রেণীর ভর্তিটি ভুলবশত করে ফেলেছিল অথবা যেই কলেজ তাদের পছন্দের সেই কলেজ না চয়েজ অন্য কোন কলেজ দিয়ে ফেলেছে তার জন্য কিন্তু ভর্তি বাতিল করার প্রয়োজন হয় তখন এই কথাটি লিখে গুগলে সার্চ দিয়ে থাকেন। তাহলে চলুন এখন একাদশ শ্রেণীর ভর্তি বাতিল ফরম সম্পর্কে জেনে নেওয়া যাক।

একাদশ শ্রেণীর ভর্তি বাতিল করতে হলে অবশ্যই আপনাকে এখন অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে করতে হবে অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে করতে হলে আপনাকে https://xiclassadmission. gov.bd/  এই ওয়েবসাইটে গিয়ে প্রথমত লগইন করতে হবে এবং লগইন করার পরে পরবর্তী ধাপগুলো ফলো করুন যা যা করতে হবে এখন সেটি জানিয়ে দিব।

  1. এখানে লগইন করার জন্য আপনার ভর্তির আবেদনের রোল নাম্বার লাগবে।
  2. তাতে একটি পিন নাম্বার থাকবে সেই পিন নাম্বার লাগবে।
  3. আপনি যে মোবাইল দিয়ে আবেদন করেছিলেন সেই মোবাইল একটি otp কোড যাবে।
  4. ওটিপি কোডটি এখানে বসাতে হবে।
  5. ওটিপি করতে বসানো হয়ে গেলে আপনি মেন সার্ভারে প্রবেশ করবেন।
  6. সেখানে গিয়ে বাম সাইডে একটু নিচে দেখুন।
  7. আবেদন বাতিল নামে একটি অপশন আছে।
  8. আবেদন বাতিল অপশনটিতে ক্লিক করলে আবারো ফোনে ওটিপি আসবে।
  9. সেই ওটিপিটি আবারও বসিয়ে দিলেই আপনার আবেদন বাতিল হবে।

আর এভাবেই আপনার একাদশ শ্রেণির ভর্তি বাতিল প্রক্রিয়াটি শেষ হবে। কোথাও কোনো সমস্যা হলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। এ বিষয়ে আমি যথেষ্ট আপনাকে বলে দিতে পারব সমস্যার ধরন অনুযায়ী সমাধান দিতে পারব। কেননা আমি দীর্ঘ ছয় বছর যাবত এই একাদশ শ্রেণীর ভর্তি আবেদন করে আসছি। একাদশ শ্রেণীতে ভর্তির জটিলতা নিয়ে অথবা যেকোনো ধরনের সমস্যা নিয়ে আপনি নিজে কমেন্ট করতে পারেন আমি আপনাকে উত্তর দেবো সঠিকভাবে।

Assalamu Alaikum! Hello world, I am Md. Hafijul Islam (mhihafijul). I am a Bangladeshi SEO expert. And I have been writing high quality Bengali content for a long time. I can write very nice SEO friendly articles. Along with that we do onpage seo, offpage seo and technical seo in proper guidelines. For which every article I write ranks on Google's fast page.

Sharing Is Caring:

4 thoughts on “একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ – আবেদনের সঠিক নিয়ম জেনে নিন”

  1. একাদশ শ্রেণিতে ভর্তি করার জন্য একাউন্ট খোলার জন্য আবেদন করি কিন্তু পিন কোড আসেনি করনীয় কি?

    Reply
  2. ভাইয়া আমার ভর্তির আবেদন করা হয়েছে কিন্তু আমি যে কলেজ চয়েজ দিয়েছি সে কলেজে পড়তে আমি ইচ্ছুক নই এখন আমি কলেজ চয়েজ চেঞ্জ করতে চাচ্ছি অন্য একটি কলেজ প্রথম চয়েজ দিতে চাচ্ছি কিন্তু আজ ১২ই জুন আমার কি আর কলেজ চয়েজ চেঞ্জ করা পসিবল?

    Reply
    • জ্বি পসিবিল আজকে রাতের মধ্যে চাইলে পরিবর্তন করতে পারেন।

      Reply

Leave a Comment

error: Content is protected !!