ব্রণের দাগ দূর করার ঔষধের নাম – দ্রুত ব্রণের দাগ দূর করার উপায়

1/5 - (1 vote)

আজকে আমি ব্রণের দাগ দূর করার ঔষধের নাম – দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এই লেখাটির মাধ্যমে। আমাদের অনেকের মাঝে কিন্তু ব্রণের দেখা দেয়।  ব্রণ অত্যন্ত একটি বিরক্তিকর একটি ব্যাপার। তবে ব্রণ হওয়ার বেশ কিছু কারণ রয়েছে।

যেমন মাসিক চক্র এবং বয়ঃসন্ধিকালে হরমোনের মাত্রাধিক্যের কারণে ব্রণ হয়। এছাড়াও অ্যান্ড্রোজেন বৃদ্ধির কারণে অতিরিক্ত সিবাম তৈরি হয় ব্রণ দেখা দেয় এবং বিভিন্ন হরমোনের কারণেও ব্রণের দেখা দেয় বিশেষ করে টেস্টোস্টরেন ও ডিহাইড্রোএপিএন্ডোস্টেরন হরমোনের কারনে ব্রণ দেখা দেয়।

এবং অতিরিক্ত দুশ্চিন্তার কারণেও ব্রণ বাড়ে। তাহলে আশা করি এখন আপনারা ব্রণ হওয়ার কিছুটা হলে ধারণা পেয়েছেন। আজকে আমি এই লেখাটির মাধ্যমে ব্রণের দাগ দূর করার ঔষধের নাম । দ্রুত ব্রণের দাগ দূর কার্যকরী টিপস সহ তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার উপায়,

এবং ছেলেদের ব্রণের দাগ দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এই আর্টিকেলটিতে। তাই অবশ্যই লেখাটি একবার মনোযোগ দিয়ে পড়ুন।

দ্রুত ব্রণের দাগ দূর করার উপায়

দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় হল পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে এবং লেবুর রস খেতে হবে এবং ত্বকে লেবুর রসের সঙ্গে পরিষ্কার পানি মিশিয়ে একটি তুলার সাহায্যে তা মুখে ৪-৫ মিনিট ঘষতে হবে তাহলেই আপনার ব্রণের দাগ দূর হয়ে যাবে অতি দ্রুত তাড়াতাড়ি।

আমরা জানি যে মুখে অতিরিক্ত তৈলাক্ত ভাবের জন্য কিন্তু ব্রণ বের হয়। তাই মুখের তৈলাক্ত ভাব কাটাতে বেশ কিছু ফর্মুলা ব্যবহার করা যেতে পারে তাহলে চলুন সেগুলো এখন জেনে নেওয়া যাক।  চলুন এখন দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় সম্পর্কে আরও জেনে নিইঃ

  1. ব্রণের দাগ যুক্ত ত্বকে বরফ ব্যবহার করা।
  2. চন্দন কাঠের গুড়ার সাথে কাঁচা হলুদ মিশিয়ে পেস্ট করে মুখে ব্যবহার করলে ব্রণের দাগ দূর হয়।
  3. চালের গুড়া মধু এবং শসার রস মিশিয়ে মুখে ব্যবহার করলে ব্রণের দাগ দূর হয়।
  4. লেবুর রসের সাথে পানি মিশিয়ে তা মুখে 4-5 মিনিট ঘষলে ব্রণের দাগ দ্রুত দূর হয়।
  5. নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে ব্রণের দাগ থেকে মুক্তি হয়।
  6. তরমুজ খেলে ব্রণের দাগ দূর হয় এবং ত্বকের যে কোন দাগ দূর হয়।
  7. পাকা কলার পেস্ট ব্যবহার করলে দ্রুত ব্রণের দাগ দূর হয়।
  8. কাঁচা হলুদ এর সাথে মধু মিশিয়ে ব্যবহার করলে ব্রণের দাগ দূর হবে।
  9. টমেটো এবং শসার রস মিশিয়ে মুখে ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখলে ব্রণের দাগ দূর হয়।
  10. তুলসী পাতার রস ব্যবহারের মাধ্যমে ব্রণের দাগ দূর হয়।
  11. লেবুর রস, গোলাপ জল এবং চন্দন কাঠের গুঁড়ো দিয়ে মুখে ব্যবহার করলে ব্রণের দাগ দূর হয়।
  12. ডিমের সাদা অংশ দিয়েও ব্রণের দাগ দূর করা যায়।
  13. গোলাপজল ও দারুচিনির গুঁড়ার মাধ্যমে ব্রণের দাগ দূর করা যায়।
  14. মধুর সাথে আপেলের রস মিশিয়ে মুখে মাখলে ব্রণের দাগ দূর হয়।
  15. কচি নিমপাতা ও মুলতানি মাটির দ্বারা ব্রণের দাগ দূর করা যায়।
  16. চালের গুড়া, পেঁপে এবং পুদিনা পাতা দ্বারাও মুখের ব্রণ দূর করা যায়্য।

প্রিয় পাঠক বিন্দু আশা করি আপনারা এতক্ষণে দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে জানতে পেরে গেছেন। উপরোক্ত ১৫টি উপায় ছাড়াও আরো অসংখ্য উপায়ে ব্রণের দাগ দূর করা যায় সেগুলো আমরা একে একে জেনে নেব এই লেখাটির মাধ্যমে।

ব্রণের দাগ দূর করার ঔষধের নাম
ব্রণের দাগ দূর করার ঔষধের নাম

এক রাতে ব্রণের দাগ দূর করার উপায়

আপনারা অনেকে গুগলে সার্চ করে থাকেন এক রাতে ব্রণের দাগ দূর করার উপায় লিখে। এক রাতে ব্রণের দাগ দূর করার উপায় হল ডিমের সাদা অংশর সঙ্গে কচি নিম পাতা ও তুলসী পাতার পেস্ট করে রাতে ঘুমানোর আগে ৩০ মিনিট থেকে এক ঘন্টা মুখে লাগিয়ে বসে থাকা।

আরো পড়ুনঃ লেবু দিয়ে ওজন কমানোর উপায় জেনে নিন

এবং শোবার আগে এলোভেরার সঙ্গে তুলসী পাতা ও নিম পাতা পেস্ট করে খেয়ে নিন। সেই সাথে দারুচিনি ও মধু একসঙ্গে মিশিয়ে ব্রণ বের হওয়া জায়গায় লাগিয়ে দিন। এভাবে সারারাত রাখুন তাহলেই সকালে উঠে ধুয়ে নেবেন এবং দেখবেন যে আপনার এক রাতে ব্রণের দাগ দূর হয়ে গেছে।

১ দিনে ব্রণের দাগ দূর করার উপায়

১ দিনে ব্রণের দাগ দূর করার উপায় হলো দিনের বেলা আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। নিম পাতা ও তুলসী পাতার পেস্ট মুখে লাগিয়ে রাখতে হবে। সেই সাথে পুদিনা পাতা বেটে মুখে লাগাতে হবে। পুদিনা পাতা টি ধুয়ে ফেলার পরে ডিমের সাদা অংশ মুখে লাগাতে হবে।

ডিমের সাদা অংশ এক ঘন্টা থেকে দুই ঘন্টা পরে ধুয়ে ফেলতে হবে। এবং এরপরে তুলসী পাতার রস, লেবুর রস, চন্দন কাঠের গুড়া, গোলাপজল, মধু মিশিয়ে পেস্ট বানিয়ে সেটি মুখে মাখতে হবে তাহলে আপনার ১ দিনে ব্রণের দাগ দূর হয়ে যাবে। আশা করি তাহলে আপনি এখন ১ দিনে ব্রণের দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

এখন আমরা জানবো ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো? ছেলেদের ব্রণের জন্য মেডিকেটেড ফেসওয়াস ভালো। তবে বাজারে অসংখ্য ফেসওয়াশ পাওয়া যায় ছেলেদের ব্রণ ভালো করার জন্য। সেগুলো ব্যবহার করলে ব্রণ ভালো হওয়ার চেয়ে আরো ব্রণ বেড়ে যায়।

তাই অন্যান্য নাম না জানা ব্যান্ডহীন ফেসওয়াশ না ব্যবহার করাই ভালো। ছেলেদের ব্রণের জন্য সবচেয়ে ভালো হয় মেডিকেটেড ফেসওয়াশ ব্যবহার করা।  তাহলে চলুন এখন ছেলেদের ব্রণের জন্য মেডিকেটেড সবচেয়ে ভালো ফেসওয়াশের নাম গুলো জেনে নিন।

  1. Clean & Clear Continuous Control Acne Cleanser  মেডিকেটেড ফেসওয়াশ যা ত্বকের ব্রণ কমিয়ে দেয় এবং ত্বক তৈলাক্ত মুক্ত রাখে।
  2. Neutrogena Oil Free Acne Wash মেডিকেটেড ফেসওয়াশ যা ত্বকের ব্রণ কমিয়ে দেয় এবং ত্বককে সতেজ ও স্বচ্ছ রাখে।
  3. Cetaphil Gentle Skin Cleanser মেডিকেটেড ফেসওয়াশ যা ত্বকের ব্রণ কমিয়ে দেয় এবং ত্বককে মসলিম তাজা ও ও তৈলাক্তমুক্ত স্বচ্ছ করে রাখে।

ছেলেদের ব্রণের জন্য উপরোক্ত এই তিনটি ফেসওয়াস ব্যবহার করলে কিন্তু আপনি খুব ভালো রেজাল্ট পাবেন। এই ফেসওয়াশ গুলি বাজারে সচরাচর খুব সহজেই পাওয়া যায়। আশা করি এই তথ্য আপনার জন্য সাহায্যকর হবে। আপনি কিছুটা হলেও উপকৃত হবেন।

তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার উপায়

তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার উপায় হল লেবুর রসের সঙ্গে ভালোভাবে মধু মিশিয়ে পেস্ট বানিয়ে সেই পেস্ট ২০ থেকে ২৫ মিনিট মুখে লাগিয়ে রাখা। এ কাজটি করা হয়ে গেলে এবার ডিমের সাদা অংশ তৈলাক্ত ত্বকের উপর লাগিয়ে রাখা ১ঘন্টা থেকে ২ঘন্টা পর্যন্ত।

আরো পড়ুনঃ মস্তিষ্ক সবসময় ভালো রাখার উপায় জেনে নিন

তাছাড়াও এক টেবিল চা চামচ কাঁচা লেবুর রসের সঙ্গে কিছু পরিমাণ মধু মিশিয়ে হালকা গাড়ো লিকুইড তৈরি করে তৈলাক্ত ত্বকে মাখিয়ে রাখতে হবে 20 থেকে 25 মিনিট এবং এরপরে পরিষ্কার পানি দিয়ে ত্বকটি ধুয়ে ফেলতে হবে। এভাবে নিয়মিত তৈলাক্ত ত্বক পরিষ্কার করলে আপনার ত্বকে ব্রণ কমে যাবে এবং ব্রণের দাগ হালকা হতে থাকবে দিন দিন। সেই সাথে ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে দিন দিন।

এরপরে এলোভেরা এবং পুদিনা পাতা ব্যবহার করা তৈলাক্ত ত্বকের উপরে। আমরা জানি যে তৈলাক্ত ত্বকের কারণে কিন্তু মুখে ব্রণের তৈরি হয়। মুখে যদি দেখা দেয় তাহলে বুঝতে হবে তার ব্রণের দাগ দেখা দিবে মুখে। আর আমাদের মুখে ব্রণ বাড়ানোর পর একটি দাগ থেকে যায় আর সেই দাগ কিন্তু দূর করার জন্য বিভিন্ন উপায় অবলম্বন করা যায়।

আর সেই সম্পর্কে কিন্তু আমি আজকের এই লেখাটিতে বিস্তারিত আলোচনা করছি শুরু থেকে এখন পর্যন্ত। আশা করি এখন আপনি তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে পেরে গেছেন।

তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার ক্রিম

তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার ক্রিম হল অ্যাডাপ্যালেন জাতীয় ক্রিম এই ক্রিমটি প্রতি রাতে ঘুমানোর সময় তৈলাক্ত ত্বকে ব্যবহার করলে বরণের দাগ দূর হয়ে যায়। তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার জন্য আপনি ক্রিমের পাশাপাশি ডক্সিসাইক্লিন ১০০ মিলিগ্রামের ট্যাবলেট টিও প্রতিদিন সকালে খাবার পরে খেতে পারেন।

আশা করি আপনার উত্তরটি এখন পেয়ে গেছেন তাহলে চলুন এখন অ্যাডাপ্যালেন জাতীয় বেশ কিছু ক্রিমগুলোর নাম জেনে নিন। বাজারে অ্যাডাপ্যালেন জাতীয় বিভিন্ন কোম্পানির বিভিন্ন নামের ক্রিম রয়েছে সেগুলোর নাম এবং নাম এখন নিচে জেনে নিন।

অ্যাডাপ্যালঃ অ্যাডাপ্যাল হল হেলথ কেয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেডের একটি ক্রিম। এই ক্রিমটি শুধুমাত্র ব্রণের চিকিৎসার জন্যই ব্যবহার করা হয় এবং ত্বকের ব্যবহার এর জন্য উপযুক্ত। অ্যাডাপ্যাল ক্রিম ১০ মিলিগ্রাম থাকে এর প্রতি পিসের দাম ৬০ টাকা মাত্র।

অ্যাক্লিনঃ অ্যাক্লিন হল ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানির একটি ক্রিম। এটিও একটি অ্যাডাপ্যালেন জাতীয় ক্রিম যা ত্বকের জন্য এবং ত্বকের ব্রণের দাগের জন্যই ব্যবহার করা হয়। অ্যাক্লিন হলো ১০ মিলি গ্রামের দাম ৬০ টাকা মাত্র।

ফনাঃ ফনা হল স্কয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেডের একটি খুবই জনপ্রিয় বরণের দাগ দূর করার ক্রিম। ঔষধ কোম্পানির মধ্যে স্কয়ার ফার্মাসিটিক্যাল বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এটি আর বলার দরকার হবে না।

আর সেই জন্য ফনা তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার ভালো মানের একটি ক্রিম। এই ক্রিমটিও ১০ মিলিগ্রাম থাকে এবং এর দাম ৬০ টাকা ৪০ পয়সা মতো।

তাহলে আশা করি প্রিয় পাঠক বিন্দু আপনারা এতক্ষণে তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার ক্রিম গুলোর নাম সম্পর্কে জানতে পেরেছেন এবং আমি প্রতিটি ক্রিমের নাম পাশাপাশি কোম্পানির নাম এবং দামগুলো আপনাদেরকে জানিয়ে দিয়েছি অবশ্যই এই লেখাটি আপনার উপকারে আসবে।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম হল অ্যাডাপ্যালেন জাতীয় ক্রিম। অ্যাডাপ্যালেন জাতীয় ক্রিম গুলো হলোঃ অ্যাডাপ্যাল জাহেল হেলথ কেয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেডের একটি ক্রিম, ফনা হল স্কয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেড এর একটি ভালো মানের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম।

অ্যাক্লিন হলো ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেডের একটি বরুণ ও ত্বকের ব্যবহারের জন্য ভালো মানের ক্রিম। আর এই সকল ক্রিমগুলো ব্যবহার করে খুব সহজে মুখের ব্রণ ও কালো দাগ দূর করা যায়। নিয়মিত ব্যবহারের ফলে মুখের ব্রণ ও কালো দাগ দূর হয় এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় পাশাপাশি ত্বক সতেজ ও মসলিম থাকে।

ছেলেদের ব্রণের দাগ দূর করার ক্রিম – ছেলেদের ব্রণ দূর করার ঔষধের নাম

ছেলেদের ব্রণ দূর করার ঔষধের নাম সহ এখন আমরা খুবই গুরুত্বপূর্ণ তথ্য জানবো আর তা হল ছেলেদের ব্রণের দাগ দূর করার ক্রিম সম্পর্কে। ছেলেদের ব্রণের দাগ দূর করার ক্রিম অ্যাডাপ্যালেন জাতীয় ক্রিম পাশাপাশি রয়েছে মেডিকেটেড ফেসওয়াশ। ফনা ক্রিম ছেলেদের ব্রণের দাগ দূর করার ভালো মানের একটি ক্রিম।

আরো পড়ুনঃ টাকা হারানো কিসের লক্ষণ? হারানো টাকা ফিরে পাওয়ার উপায় জেনে নিন

স্কয়ার ফার্মাসিটিক্যাল এর হওয়ার কারণে ছেলেদের ব্রণের দাগ দ্রুত দূর করার জন্য খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এর নাম ফানা হলেও এটি একটি অ্যাডাপ্যালেন জাতীয় ক্রিম। ফলে খুব সহজে ছেলেদের ব্রণের দাগ দূর করে এবং মুখে সতেজ ভাব নিয়ে আসে।

মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করে মুখের কালো দাগকে দিনে দিনে মিশিয়ে দিয়ে মুখকে তাজা ও সতেজ রাখে। এছাড়াও বাজারে আরও অসংখ্য ক্রিম রয়েছে ছেলেদের ব্রণের দাগ দূর করার জন্য তাহলে চলুন সেগুলোর নাম আমরা এখন জেনে নেই।

ভালো মানের ছেলেদের ব্রণের দাগ দূর করার ক্রিম হলঃ

  1. অ্যাক্লিন ক্রিম
  2. অ্যাডাপ্যাল ক্রিম
  3. ফনা ক্রিম
  4. অরিফ্লেম নর্থ ফর ম্যান এক্টিভ ফেয়ারনেস ক্রিম
  5. পন্ডস ম্যান এনার্জি চার্জ ক্রিম
  6. ভেসলিন ম্যান হোয়াটেনিং ক্রিম
  7. নিউট্রেজেনা ম্যান স্কিন ক্লিয়ারিং একনি ক্রিম
  8. এওয়াকেনিং আইসি ক্লিনসিং ক্রিম
  9. হিমালয়া ইন্টেনস অয়েল ক্লিয়ার লেমন ক্রিম
  10. গার্নিয়ার পাওয়ারলাইট ইন্টেন্সিভ ফেয়ারনেস ক্রিম
  11. হিমালয়া 3 গ্লো লিসোরাইস ক্রিম
  12. লোরিয়েল ম্যান এক্সপার্ট হায়েড্রা এনার্জিক স্কিন ক্রিম

ব্রণের দাগ দূর করার ঔষধের নাম

ব্রণের দাগ দূর করার ঔষধের নাম হল আইসোট্রেটিনোইন (Isotretinoin 10mg) ক্যাপসুল যা মারাত্মক ব্রণের চিকিৎসার কার্যকরী ঔষধ হিসেবে ব্যবহার করা হয় সেই সাথে ডক্সিক্যাপ ক্যাপসুল ১০০ মিলিগ্রাম প্রতিদিন সকালে খাবার পরে এবং রাত্রে শোবার পরে একটি করে চার সপ্তাহ খেলেই ব্রণের দাগ দূর হয়ে যাবে।

আইসোট্রেটিনোইন জাতীয় বিভিন্ন কোম্পানির আরো অনেক নামের ক্যাপসুল পাওয়া যায় যা ধরনের দাগ দূর করার খুবই ভালো মানের ঔষধ। তাহলে চলুন প্রিয় পাঠক বিন্দু এখন ব্রণের দাগ দূর করার ঔষধের নাম, কোম্পানির নাম, এবং দাম সম্পর্কে বিস্তারিত জেনে নিন সঠিকভাবে। নিচে তা তুলে ধরা হলোঃ

ঔষধের নাম কোম্পানী নাম ব্যবহার বিধি ঔষধের দাম
Aknill 10mg ক্যাপসুল Incepta Pharmaceuticals Ltd মারাত্ম ব্রণের চিকিৎসায় ব্যবহার করা হয় ৪০ টাকা পিস
Akno 10mg ক্যাপসুল Drug International Limited এটিও মারাত্ম ব্রণের চিকিৎসায় ব্যবহার করা হয় ৫৫ টাকা পিস
Isotretinoin 10mg ক্যাপসুল Les Laboratoires Servier Industrie France অতিরিক্ত ব্রণ দ্রুত ভালো করে। ১২০ টাকা পিস
Isotretinoin 20mg ক্যাপসুল Les Laboratoires Servier Industrie France অতিরিক্ত ব্রণ দ্রুত ভালো করে। ১৩০ টাকা পিস
Reticap 10mg ক্যাপসুল UniMed UniHealth Pharmaceuticals Ltd এটিও মারাত্ম ব্রণের চিকিৎসায় ব্যবহার করা হয় ৪০ টাকা পিস
Roaccutane 10mg ক্যাপসুল Roche Pharmaceuticals Ltd এটিও মারাত্ম ব্রণের চিকিৎসায় ব্যবহার করা হয় ৯৭.৩৩ টাকা পিস

তাহলে আশা করি প্রিয় পাঠক বিন্দু এখন আপনারা আমার এই লিখাটি থেকে ব্রণের দাগ দূর করার ঔষধের নাম ও দ্রুত ব্রণের দাগ দূর করার উপায় সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরে গেছেন। আরো এই রকম ইনফরমেটিভ তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ!

Assalamu Alaikum! Hello world, I am Md. Hafijul Islam (mhihafijul). I am a Bangladeshi SEO expert. And I have been writing high quality Bengali content for a long time. I can write very nice SEO friendly articles. Along with that we do onpage seo, offpage seo and technical seo in proper guidelines. For which every article I write ranks on Google's fast page.

Sharing Is Caring:

Leave a Comment

error: Content is protected !!